The importance of youth participation in tobacco tax activities: Speakers at the webinar. Please read the news in Bengali.

 

তামাক কর বৃদ্ধির মাধ্যমে তামাক নিয়ন্ত্রণ এবং ২০৪০ সালের মধ্যে বাংলাদেশকে তামাক মুক্তকরণ যুবদের অংশগ্রহণ ছাড়া সম্ভব নয়। একইসঙ্গে তামাক কোম্পানি যেভাবে তরুণদের টার্গেট করে তাদের ব্যবসা পরিচালনা করছে সেই তরুণদের দিয়েই তামাক কোম্পানির ষড়যন্ত্রের বিরুদ্ধে কাজে লাগাতে হবে বলে জানিয়েছেন তামাক বিভিন্ন বিরোধী সংগঠনের যুব নেতাকর্মীরা।

আজ সোমবার ২৮ সেপ্টেম্বর বেলা ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনৈতিক গবেষণা ব্যুরো (বিইআর) এবং বাংলাদেশ নেটওয়ার্ক ফর টোব্যাকো ট্যাক্স পলিসি (বিএনটিটিপি) এর যৌথভাবে আয়োজিত ‘তামাক কর কার্যক্রমে যুব অংশগ্রহণ’ শীর্ষক ওয়েবিনারে তারা এসব কথা বলেন।

অনুষ্ঠানে প্যানেল আলোচক হিসেবে তামাক বিরোধী আন্তর্জাতিক সংস্থা দ্য ইউনিয়নের কারিগরি পরামর্শক অ্যাডভোকেট সৈয়দ মাহবুবুল আলম বলেন, তামাক নিয়ন্ত্রণ আইন প্রণয়নসহ তামাক বিরোধী কর্মকাণ্ড পরিচালনায় বাংলাদেশ আজ যেখানে এসে পৌঁছেছে তার পিছনে তরুণদের ভূমিকা সবচেয়ে বেশি। বর্তমানে আমাদের সামনে বড়ো প্রতিবন্ধকতা তামাক কর বৃদ্ধি। আশা করি অন্য সমস্যার মতো তামাক কর বৃদ্ধিও যুবদের সাহায্যে করা সম্ভব হবে।

প্রত্যাশা মাদক বিরোধী সংগঠনের সাধারণ সম্পাদিক হেলাল আহমেদ বলেন, তামাক কর কার্যক্রমে যুবদের অংশগ্রহণ খুবই জরুরি। কারণ যুবদের ছাড়া কোনো ক্যাম্পেইনই টেকসই নয়। যুবরা যদি তামাক কর কার্যক্রমে অংশগ্রহণ করে তাহলে তারা একটানা অনেকদিন দেশে তামাকমুক্ত করণে কাজ করতে পারবে। এজন্য তাদেরকে প্রশিক্ষণ দিতে হবে। একইসঙ্গে তারাও মৃত্যুর আগ পর্যন্ত তামাক গ্রহণ করবে না। এছাড়া তামাক কোম্পানিও তরুণদের উদ্দেশ্যে নানা কর্মকাণ্ড পরিচালনা করে। তাদের বিরুদ্ধে এসব তরুণরাই যথাযথ জবাব দিতে পারবে।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ও বিইআর এর ফোকাল পার্সন এবং বিএনটিটিপির টেকনিক্যাল কমিটির কনভেনর ড. রুমানা হক। তিনি বলেন, উন্নয়নমুখী যেকোনো ধরনের কর্মকাণ্ড যুবদের অংশগ্রহণ ছাড়া করা সম্ভব নয়। ফলে আমরা দেশকে তামাকমুক্তকরণের পদক্ষেপ হিসেবে সুনির্দিষ্ট কর কাঠামোর যে দাবি জানাচ্ছি সেটাতে তরুণদের সম্পৃক্ত হতে হবে। তাই তামাক নীতি প্রণয়ন ও বাস্তবায়নের জন্য আমরা যুবদের সাহায্য কামনা করছি। একইসঙ্গে এসব যুবদের নেতৃত্বেই আগামী দিনে আমরা দেশকে তামাক মুক্ত করতে পারবো বলে আশা করছি।

বাংলাদেশ নেটওয়ার্ক ফর টোব্যাকো ট্যাক্স পলিসির প্রজেক্ট অফিসার ইব্রাহীম খলিলের সঞ্চালনায় অনুষ্ঠানে বাংলাদেশে তামাক বিরোধী বিভিন্ন সংগঠনের তরুণ ও অভিজ্ঞ সদস্যগণ তামাক কর কার্যক্রমে যুবদের অংশগ্রহণের বিষয়ে বিভিন্ন পরামর্শ দেন।

28 September, 2020